echo '' ;

আপনি কি জানেন পৃথিবীর গতিবেগে চলা গাড়ীগুলো কি কি?

আমরা সবাই জানি জেটইঞ্জিন কেবল বিমানে বা হেলিকপ্টারে ব্যবহার করা হয়। কিন্তু জেটইঞ্জিন ব্যবহার করেই কিছু কিছু ক্রিয়েটিভ মানুষ গাড়ির গতির ধারণাকেই পুরো পালটে দিয়েছেন।

আপনি কি ভাবতে পারেন ১২০০ কিমি বেগের একটি গাড়ির কথা! প্রশ্নটা আপনাকে ভাবাচ্ছে তাইনা! আজ আমরা এমনি কিছু গাড়ি সম্পর্কে জানব যাদের গতি ১২০০ কিমি এর কাছাকাছি ই প্রায়।

(1) ThrustSSC

ThrustSSC এটি আবার Thrust Supersonic Car হিসেবেও পরিচিত। এই যানবাহনটি একটি ব্রিটিশ প্রোপেইল কার যেটা ডেভেলপ করেছেন Rechard Noble, Glyne Bowsher, Ron Ayers, Reece Liebenberg, Joshua Hamburry and Jeremy Bliss. যদিও এটার ওজন দশ টনের বেশি তা সত্ত্বেও এ গাড়িটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম নথিভুক্ত করেছে। এই রকেট কার পৃথিবীর Fastest Land Rocket car। আর এটাই প্রথম ভূমি বাহন যা সাউন্ড ব্যারিয়ারকে ভেঙে দিয়েছে। অর্থাৎ এই গাড়িটি শব্দের গতির বেশি বেগের চেয়ে চলতে সক্ষম হয়েছে। এটি প্রতি ঘন্টায় ১২২৮ কিলোমিটার বেগে চলে সবাইকে অবাক করে দিয়েছে। এই গাড়ি ৫৪ ফুট লম্বা ও বারো ফুট চওড়া। এর ইঞ্জিন একলক্ষ হর্স পাওয়ার উৎপাদন করতে পারে। একবার ভেবে দেখুন। এই গাড়িটি যদি আপনি সর্বোচ্চ গতিতে চালাতে পারেন তাহলে কলকাতা থেকে দিল্লি মাত্র এক ঘন্টা কুড়ি মিনিটে পৌছে যাবেন। যদি আপনি এখন এই গাড়িটি দেখতে চান তবে আপনার যেতে হবে ইংল্যান্ডের কভেন্ট্রি ট্রান্সপোর্ট মিউজিয়ামে।

(2) Shockwave Jet Truck

লেস শকলি ২০০৬ সালে এই ট্রাকটি বানিয়েছিলেন। যেটা একটা পিটারভিলে ৩৫৫ ট্রাক কে মডিফাই করে বানানো হয়েছে। এই ট্রাকটি তৈরি করতে প্রায় ছয় বছর সময় লেগেছিল। এ ট্রাকের তিনটি ওয়েস্টিং হাউজ জেট ইঞ্জিন লাগানো আছে যাদের টোটাল ক্যাপাসিটি ৩৬০০০ হর্স পাওয়ার। আর এটা ২৯০০০ পাওয়ারের Static Thrust দিতে পারে। এটি সবচেয়ে শক্তিশালী ট্রাক নয় কিন্তু সবচেয়ে দ্রুতগামী ট্রাক। যেটা প্রতি ঘন্টায় ৬০৫ কিমি বেগে চলতে পারে। এ ট্রাকের ওজন ৩১৭৫ কেজি। আর এটা একবার রান করার জন্য ১৮০ কিলোগ্রাম ডিজেল খরচ করে।

(3) Fireforce 3 Jet Car

এই অপূর্ব সুন্দর গাড়িটি মার্টিন হেল্ট কর্তৃক তৈরীকৃত তৃতীয় জেট কার। এটা সবচেয়ে কম সময়ে তিনশো মাইলের উপরে স্পিড তুলতে পারে। এটি তৈরী হয়েছিল ২০০৫ সালে। FireForce 3 Jet Car মাত্র 5.79 সেকেন্ডে ৫৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বা ৩০ মাইল অধিক স্পিড তুলে সবাইকে অবাক করে দিয়েছে। এই গাড়িটি ২৩ ফুট লম্বা , সেভরলিয়েড লুমিনিয়াস বডি আছে। রয়েছে শক্তিশালী Z-16 ইঞ্জিন। ইঞ্জিনের Explosive Thrust প্রায় ৫৫০০ পাউন্ড। এই শক্তিশালী গাড়ি প্রতিবার ছোটার জন্য ২৫ গেলন ফুয়েল ব্যবহার করে। এর ওজন ৭৯৪ কেজি।

(4) Jet Powerd School Bus

মনে করুন আপনি একটি জেট ইঞ্জিন লাগানো বাসে চড়েছেন। কেমন হবে আপনার অভিজ্ঞতা!

নিশ্চয়ই শুনে বেশ রোমাঞ্চকর লাগছে! এক অন্য অনুভূতির স্বাদ দেবে। তাইনা! এই স্কুল বাসের গতিবেগ প্রতি ঘন্টায় ৫৯০ কিমি। ভাবা যায়! বাচ্চারা এই জেট পাওয়ার বাসের জন্য স্কুলে লেট হওয়ার বাহানা করতে পারবেনা। কারণ এটা কয়েক সেকেন্ডেই বাড়ি থেকে স্কুলে পৌছে দিতে পারবে। কিন্তু বাস্তবে এ বাসে বাচ্চারা কখনো ভ্রমণ করতে পারবেনা। এই মনস্টার বাসে লাগানো আছে ৪২০০০ হর্স পাওয়ারে GE J79 জেট ইঞ্জিন। যেটা এ বাসকে কয়েক সেকন্ডের মধ্যে এক কিলোমিটার দুরত্বে পৌছে দিবে। এটা একবার রান করতে ১৫০ গ্রাম তেল ফুরিয়ে ফেলে।

(5) Hydroplane Boat

এই সুপার ফাস্ট বোট সবার প্রথমে ইউএসএ তে একটি শহরে দেখা গিয়েছিল। এই বোটগুলো জলযানের ক্ষেত্রে এক অন্য মাত্রা দিয়েছে এবং ডেভেলপমেন্টের ক্ষেত্রে তীক্ষতার পরিচয় দিয়েছে। এই Hydroplane Boat এলুমিনিয়াম ও কার্বন পেপার কম্পোজিটের সমন্বয়ে তৈরি। এগুলো লম্বায় ১৮ থেকে ৩২ ফুট এবং চওড়ায় ১২ থেকে ১৪ ফুট পর্যন্ত হয়। আর এর নিচ থেকে উপর রাডার পর্যন্ত সাত ফুট। আর এর ওজন হয় ৬৭৫০ পাউন্ড।

You may also like...