echo '' ;

স্ক্রিন পিনিং কি?

স্ক্রিন পিনিং!

এন্ড্রোয়েড ফোনের খুব একটি পুরনো ফিচার এই স্ক্রিন পিনিং। তবুও অনেকেই হয়তো এই স্ক্রিন পিনিংয়ের সাথে পরিচিত নয়। আজ আমরা আলোচনা করব এই স্ক্রিন পিনিং সম্পর্কে।

আমরা অনেকেই হয়তো স্ক্রিন পিনিংয়ের নাম শুনেছি। আবার অনেকেই হয়তো শুনিনি। স্ক্রীন পিনিং সম্পর্কে অবগত নন এমন মানুষদের অবশ্যই এই লেখাটি সাহায্য করবে।

স্ক্রিন পিনিং হচ্ছে এমন একটি ফিচার , মনে করুন আপনি গেম খেলছেন। আপনি আপনার ফোনে গেইম খেলছেন অথবা কোনো একটি এপ্লিকেশন আপনি রান করছেন। তো অনেক ক্ষেত্রে আমরা যখন স্ক্রিনে প্রেস করি তখন হঠাৎ করে ব্যাক বাটন বা মাল্টি টাস্ক বাটন বা হোম বাটনগুলোতে টাচ পড়ে আমরা ব্যাকে চলে যাই বা হোমে চলে যাই। অর্থাৎ এপ্লিকেশন থেকে বের হয়ে যাই।

অনেক সময় ছোট বাচ্চাদের হাতে যখন ফোন দেওয়া হয় , গেমস খেলার উদ্দেশ্যে যখন ফোন হাতে নেয় তখন উলটাপালটা বাটনে প্রেস করে হয়তো অন্য কোনো এপ্লিকেশনে চলে যায়।

তো এই প্রবলেমগুলো যেন ফেস করতে না হয় তাই এন্ড্রোয়েড ফোনে চমৎকার একটি ফিচার আছে আর সেটাই হচ্ছে স্ক্রিন পিনিং। আমরা যদি আমাদের ফোনে স্ক্রিন পিনিং করে রাখি , যেই এপ্লিকেশন ওপেন করে আমরা স্ক্রিন পিনিং করে রাখব ঐ এপ্লিকেশন ছাড়া অন্য কোনো এপ্লিকেশন ওপেন করতে পারবনা।

এখন চলুন জেনে নেই কিভাবে স্ক্রিন পিনিং অন করা যায়ঃ

স্ক্রিন পিনিং অন করার জন্য প্রথমে আপনার ফোনের settings এ যান। তারপর Advanced Settings , Advanced Settings থেকে Security Settings এ যেতে হবে।

Security Settings এ দেখতে পাবেন Screen Pinning Option . যদি এটি Off করা থাকে তবে তা On করে নিন।

এবার ধরুন আমরা একটা স্ক্রিন পিনিং করতে চাই। মনে করুন আপনি আপনার পছন্দের গেমটি পিন করতে চান। তাহলে প্রথমে যে স্ক্রিন পিন করতে চান তা ওপেন করে তারপর মাল্টি টাস্ক বাটনে ক্লিক করুন।

মাল্টিটাস্ক বাটন ক্লিক করলে দেখতে পাবেন আপনি যে এপ্লিকেশনে আছেন সেখানে পিন করার একটি সিম্বল আসবে। এবার এ এপ্লিকেশন থেকে বের হতে পারবনা এই মুহুর্তে। তাহলে এবার আনপিন করবেন কিভাবে সেই চিন্তায় পড়লেন!

আনপিন করার জন্য কেবল ব্যাক বাটনে কিছুক্ষন প্রেস করে এপ্লিকেশনটি কেটে দিন তাহলেই আনপিন হয়ে যাবে।

You may also like...