গরমে ত্বকের যত্ন নেবার ঘরোয়া কিছু পদ্ধতি

বছর ঘুরে আবার চলে এসেছে গ্রীষ্মকাল। বাংলাদেশে এ সময়ই সূর্যের প্রখরতা থাকে সবচেয়ে বেশি। এদিকে দিন দিন তাপমাত্রা বেড়েই চলেছে। সামরা সবাই জানি সূর্যের তীব্র প্রখরতা আমাদের ত্বকের জন্য কতটা ক্ষতিকর হতে পারে। ত্বক হতে শুরু করে রুক্ষ আর মলিন। ত্বকের স্বাভাবিক মশ্চারাইজার বিলীন হওয়াই ত্বকের মলিন হবার কারণ। অথচ চারিদিক সৌন্দর্যের পূজারী। সবাই চায় এ সময়ও নিজের ত্বকে লাবণ্য আর কোমলতা ধরে রাখতে। তাই এ সময় ত্বকের কিছুটা যত্ন নেয়া খুবই জরুরি। এ সময় আমরা পার্লারে না গিয়ে ঘরে বসেই ঘরোয়া পদ্ধতিতে নিজের ত্বকের কিছু যত্ন তো নিতেই পারি।

১. প্রচুর পানি পান করুন

পানির গুণাবলীর কথা নতুন করে কিছু বলার নেই। পানির চেয়ে ত্বকের ভালো কোনো চিকিৎসা নেই। শরীরের অতিরিক্ত টক্সিন পানি বের করে দিয়ে শরীরকে অধিক কার্যক্ষম করে তোলে। তাই গরমের সময় বেশি বেশি পানি খেয়ে নিজের ত্বককে সুস্থ রাখুন। প্রতিদিন কমপক্ষে দু লিটার পানি পান করুন। যারা সারাদিন গরমের মাঝে বাইরে অবস্থান করেন তারা নিজের সাথে সবসময় পানি রাখুন।

২. ফল খান

প্রতিদিনের খাদ্যতালিকায় তরমুজ , শশা , লেটুসপাতা, কমলা রাখতে পারেন। এগুলোতে প্রচুর পরিমাণ পুষ্টি উপাদান ও এন্টিঅএক্সিডেন্ট থাকে যা আপনার ত্বককে আদ্র হওয়া থেকে রক্ষা করে। এছাড়া সবুজ শাকসবজি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৩. সানস্ক্রীন ব্যবহার করুন

প্রতিদিন বাইরে যাবার আগে সানস্ক্রীন ব্যবহার করুন। দেহের যেসব জায়গা পরিচ্ছেদে ঢাকা থাকেনা সেখানে সানস্ক্রীন ব্যবহার করুন। সানস্ক্রীন ব্যবহার না করে কখনোই বাইরে বেরোবেন না।

৪. ত্বক পরিস্কার রাখুন

নিয়মিত ত্বক পরিস্কার রাখাটাও জরুরী। তাই নিয়মিত শশা এবং এলোভেরা জেল ব্যবহার করুন। এছাড়া ক্লিনজার হিসেবে টকদই ও মধু ব্যবহার করে সপ্তাহে তিনদিন ত্বক পরিস্কার করে নিতে পারেন। এ ক্লিনজারটি কেবল ত্বক যে পরিস্কার করে তা ই নয় সাথে সাথে এ ক্লিনজার আপনার ত্বকের আদ্রতা বজায় রাখবে।

৫. স্টিম থেরাপী

ত্বকের ময়লা দূর করতে সপ্তাহে অন্তত একদিন স্টিম থেরাপী নেওয়াটা জরুরি। এটা ত্বককে পরিস্কার ও নরম করতে সাহায্য করে। ত্বকের ট্যানিং করতে ঘরোয়াভাবে আপনি মাস্কও ব্যবহার করতে পারেন। এর জন্য ২ থেকে ৩ টি আখরোট পেস্ট, এক চা চামচ লেবুর রস ও দুই চা চামচ দুধ মিশিয়ে নিন। রাতে ঘুমানোর আগে এটা লাগাতে পারেন। এটা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে ।

এছাড়াও এসময় ত্বককে সুস্থ রাখতে নিয়মিত ব্যয়াম করুন।

You may also like...